সিলেটমঙ্গলবার , ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. দেশে বাইরে
  15. ধর্ম

মানব শরীরের জন্য সূর্যের তাপ

পুর্বের আলো অনলাইন ডেস্ক
আপডেট : নভেম্বর ৯, ২০২২
Link Copied!

মানব শরীরের জন্য সূর্যের তাপ,বৃক্ষরোপণের যথাযথ অভাব মানুষকে ক্রমাগত নিয়ে যাচ্ছে বৈশ্বিক উষ্ণায়নের দিকে। আর তারই ধারাবাহিকতায় পরিবেশের গড় তাপমাত্রাও বৃদ্ধি পাচ্ছে। কর্মব্যস্ততায় কেউ হাত গুটিয়ে বসে থাকার কথা নয়, কর্মস্থলে যাওয়ার জন্য কেউ যানবাহন ব্যবহার করে থাকে আর নয়তো হেঁটে হেঁটে কয়েক কিলো পর্যন্ত যেতেও কেউ দ্বিধাবোধ করে না।

বিপদের কাছে মাথা নত হওয়া খেটে যাওয়া মানুষ, দিনমজুর, রিকশাচালক রোদের তাপ উপেক্ষা করে তাঁদের কাজ অব্যাহত রাখা যেন সীমাহীন কষ্ট; এছাড়া তাদের কোনো উপায় নেই।

অসহনীয় রোদের তাপে মানুষ হয়ে পড়ছে ক্লান্ত। তৃষ্ণার্ত অবস্থায় মানুষ বাছ-বিচার না করেই পান করছে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হওয়া সেকারিন মেশানো শরবত ও জুস। এতে করে জনসাধারণ ডায়রিয়া-কলেরা-টাইফয়েডের মতো পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। ক্লান্তি রোধের জন্য বিশুদ্ধ পানি পান করা খুবই প্রয়োজন।

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের বড় ক্ষতি করতে পারে। ত্বকের বাইরের স্তরে এমন কোষ থাকে যেখানে ‘পিগমেন্ট মেলানিন’ থাকে। মেলানিন সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

আরও পড়ুনঃ মানব শরীরের জন্য সূর্যের তাপ

মানব শরীরের জন্য সূর্যের তাপ



এগুলি ত্বককে পুড়িয়ে ফেলতে পারে এবং এর স্থিতিস্থাপকতা হ্রাস করতে পারে, যা অকাল বার্ধক্যের দিকে আমাদের পরিচালিত করছে।

বিশেষজ্ঞ ও গবেষকদের মতামতের ভিত্তিতে সূর্যালোকের অপকারিতা থেকে বাঁচতে কিছু নির্দেশনা রয়েছে। ছাতা, গাছ বা অন্য আশ্রয়ের নিচে ছায়ায় থাকার মাধ্যমে সূর্যের অতিবেগুনি রশ্মি দ্বারা সৃষ্ট ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন।

ত্বককে রক্ষার জন্য সর্বোত্তম কাজ হলো সানস্ক্রিন ব্যবহার করা বা প্রতিরক্ষামূলক পোশাক যেমন লম্বা হাতা শার্ট এবং লম্বা প্যান্ট যা অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা দিতে পারে। ভালো-মন্দ বিবেচনায় নিয়ে আমাদের এ ব্যাপারে সতর্ক হতে হবে।

আরও পড়ুনঃ   রাহাত শাহরিয়ার ফাহিম. শিক্ষার্থী, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

  • এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।